Google Adsense will advertise and advertise on Bangla websites.

গুগল এডসেন্স এবার বাংলা ওয়েবসাইটগুলোতে ও বিজ্ঞাপন দিবে।

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল এবার বাংলা ওয়েবসাইটেও বিজ্ঞাপন দিবে।  গত মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্যটি প্রকাশ করেছে গুগল।
গুগল মূলত একটি সার্চ ইঞ্জিন। গুগল এডওয়ার্ড এবং গুগল এডসেন্স এরই একটি অঙ্গ প্রতিষ্টান। এগুলো হচ্ছে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ওয়েবে বিজ্ঞাপন সেবা দানকারী প্রতিষ্টান।  যার মাধ্যমে সুলভমূল্য কোনো প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেওয়া যায়। তার ওয়েবে জনপ্রিয় একটি ওয়েবসাইট আছে, সে গুগল এডসেন্স এর মাধ্যমে তার ওয়েব সাইটে বিজ্ঞাপন প্রকাশ করতে পারে। এতে বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে ভিজিটরদের ক্লিকের বিনিময়ে সে পাবে অর্থ। অর্থাৎ  ওয়েব সাইটের পাবলিশার  পাবে উপার্জনের ৬৮ শতাংশ এবং গুগল নিবে ৩২ শতাংশ। ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্সর সেই বিজ্ঞাপন পাওয়া, সেটা ছিল কয়েকটা ভাষার ওয়েব সাইটের  মধ্যমে সীমাবদ্ধ। কিছু দিন আগেও বাংলা ভাষার ওয়েবসাইটকে গুগল সাপোর্ট করতো না। কিন্তু, এখন বাংলাদেশ, ভারত ও পৃথিবীর অন্যান্য বাংলা ভাষার ওয়েবসাইটগুলোকে গুগল সে সুযোগ করে দিল। বাংলা ওয়েবগুলো এতো ছড়িয়ে পড়েছে য, যেটা গুগল টেন্ডসে এক বিশাল স্থান দখল করে আছে।

google adsense
তাই গুগল নিজে থেকে বাংলা ভাষাকে এডসেন্সর জন্য স্বীকৃতি দিয়ে দিল। বিশ্বের ৪১টি ভাষার ওয়েবসাইটে গুগলের বিজ্ঞাপন প্রদর্শন করানো যায়। যা গুগল অফিশিয়ালভাবে নিজে সাপোর্ট করে। এর মধ্যে বেঙ্গলিও হলো একটি। পৃথিবীতে প্রায় দেড় কোটি ওয়েবসাইট গুগলের বিজ্ঞাপন প্রদর্শন করায়। ২০১৫ সালের হিসাব মতে, গুগল তার পাবলিশারদের ১০ বিলিয়ন ডলার পেমেন্ট করেছে। দিনকে দিন এর পরমাণটা বেড়েই চলছে। সুতরাং বাংলা ভাষাকে গুগল স্বীকৃতি দেওয়ার ফলে বাংলাদেশের ব্লগাররাও এর বড় একটা অংশ বাগিয়ে নিতে পারবে। এটা নির্দ্বিধায় বলা যায়।

যে সমস্ত ভাষা গুগল ‍এডসেন্স সাপোর্ট করে:

আরবি জার্মান পর্তুগীজ

 

বাংলা গ্রিক রোমানীয়

 

বুলগেরিয় হিব্রু রাশিয়ান

 

চিনা (সরলীকৃত) হিন্দি সার্বীয়

 

চীনা (প্রথাগত) হাঙ্গেরীয় স্লোভাক

 

ক্রোয়েশীয় ইন্দোনেশীয় স্লোভেনীয়
চেক ইতালীয় স্পেনীয়

 

ডেনিশ জাপানি সুইডিশ

 

ডাচ কোরিয়ান থাই

 

ইংরেজি লাত্ভীয় তুর্কী

 

এস্তোনিয়ান

 

লিথুয়েনীয ইউক্রেনীয়
ফিলিপিনো

 

মালে উর্দু
ফিনিশ নরওয়েজীয়ান ভিয়েতনামী

 

ফরাসি পোলিশ

 

Support google.com